মার্ক জাকারবার্গ Mark Zuckerberg Chief Executive Officer of Facebook Mark Elliot Zuckerberg is an American technology entrepreneur and philanthropist. He is known for co-founding and leading Facebook as its chairman and chief executive officer.
মার্ক জাকারবার্গ

ফেসবুক বিশ্বের সবচেয়ে বড় দূর্নীতির সঙ্গে যুক্ত। ফেসবুকে ১০০ কোটি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে, যা ফেসবুকের মোট গ্রাহকের ৫০শতাংশ। এমন দাবি করেছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের সহপাঠী অ্যারন গ্রিনস্প্যান।

সম্প্রতি অ্যারন গ্রিনস্প্যান ‘রিয়েলিটি চেক’ নামে ৭০ পৃষ্ঠার একটি রিপোর্ট প্রকাশ করেছেন। ওই রিপোর্টে তিনি বলেছেন, ভুয়া অ্যাকাউন্ট নিয়ে যে কতটা সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের, তা এতদিন পরিষ্কার করে জানায়নি ফেসবুক।

তিনি ওই রিপোর্টে আরো জানান, ‘ফেসবুকের যত প্রোফাইল রয়েছে তার ৫০ শতাংশই ভুয়া। ওইসব নকল প্রোফাইলের মাধ্যমে ফেসবুকের অনেক গ্রাহকই প্রতারিত হয়েছে, নকল খবর ছড়িয়েছে, বিভিন্ন দেশের প্রশাসনও এর ফাঁদে পড়েছে।’

তবে গ্রিনস্প্যানের সমস্ত অভিযোগ অস্বীকার করে ফেসবুক জানায়, অ্যারন গ্রিনস্প্যান দাবি মিথ্যা।

ফেসবুক আরো জানায়, মাত্র ৩ থেকে ৪ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে, যা গ্রিনস্প্যানের হিসাবের অনেক কম। এই নিয়ে বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নালে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ একটি প্রতিবেদনও লেখেন।

সেখানে মার্ক জানান, ‘ফেসবুকে এখনও কিছু খারাপ কনটেন্ট রয়েছে। তবে এর জন্য দায়ী কিছু মানুষ এবং ফেসবুকের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সিস্টেমের গোলযোগ। আমাদের সিস্টেমকে আরও শক্তিশালী করা হচ্ছে।’

গ্রিনস্প্যান একজন ফেসবুক সমালোচক বলেই পরিচিত। এর আগে তিনি নিজেকে ফেসবুকের প্রতিষ্ঠাতা বলে দাবি করেছিলেন। মার্ক জাকারবার্গের বন্ধু গ্রিনস্প্যান ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত একই স্কুলে একসঙ্গে পড়তেন।

গ্রিনস্প্যানের দাবি, ২০০৪ সালে হার্ভার্ডে থাকাকালীন তিনি প্রথম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট চালু করেন। পরে সেটারই নকল করে মার্ক ফেসবুক নিয়ে আসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here