cricket ICC Aisa cup Srikanla
দাসুন শানাকা এবং লাসিথ মালিঙ্গাকে টিপস দিচ্ছেন কোচ চন্দিকা হাথুরুসিংহে। ছবি : এএফপি

মাঠ ও মাঠের বাইরে একটা ক্রিকেট দলের একচ্ছত্র অধিপতি হওয়াই চন্দিকা হাথুরুসিংহের কোচিং স্টাইল। বাংলাদেশের প্রধান কোচ থাকার সময় তিনি নির্বাচক কমিটিতে ছিলেন। যা ক্রিকেট ইতিহাসে অনেকটাই বিরল। বেশ নাটকীয়ভাবে বাংলাদেশের দায়িত্ব ছেড়ে নিজ দেশ শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার পর সেই একচ্ছত্র আধিপত্য পেয়েছিলেন হাথুরু। তবে দলের অব্যাহত ব্যর্থতায় সেই ক্ষমতা এবার খর্ব করল লঙ্কান ক্রিকেট বোর্ড। হাথুরু এখন আর নির্বাচকদের একজন নন।

শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের আইন অনুযায়ী নির্বাচক প্যানেলে কোচের কোন জায়গা না থাকলেও হাথুরুসিংহে শর্ত দিয়েছিলেন, তাকে এই প্যানেলে আনতে হবে। তখন শ্রীলঙ্কার অবস্থা ত্রাহি মধুসুদন। জিম্বাবুয়ের কাছেও সিরিজ হারছে। তাই লঙ্কান ক্রিকেট বোর্ড ক্রীড়া আইনে পরিবর্তন এনে সফরকালীন দলে নির্বাচক কমিটিতে হাতুরুসিংহেকে জায়গা দিয়েছিল। তাদের ধারণা ছিল, বাংলাদেশকে যেভাবে এগিয়ে দিয়েছেন হাথুরু, শ্রীলঙ্কার ক্রিকেটেও তেমনটাই করবেন।

হাথুরুসিংহের প্রথম মিশনে বোর্ডের আশা বেশ ভালোভাবেই পূরণ হয়েছিল। গত বছরের জানুয়ারিতে প্রথম মিশনে দল নিয়ে বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজে এসেছিলেন হাথুরুসিংহে। সেই সিরিজ এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজও জিতেছিল লঙ্কানরা। তারপর নিদাহাস ট্রফি থেকে তাদের পতনের শুরু। সাম্প্রতিক সময়ে টানা ব্যর্থতার জন্য হাতুরুসিংহেকে নির্বাচক কমিটি থেকে সরিয়ে দিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। এর ফলে দেশ কিংবা বিদেশ কোন সিরিজেই দল নির্বাচনে তার কোনো হাত থাকবেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here