Beautiful child little girl kid enjoys smartphone. Model Elizabeth Andreeva

টিভি বা মোবাইল স্ক্রিনে অনেক শিশুই আজকাল দিনের অনেকটা সময় কাটায়। মা-বাবাও শিশুকে ব্যস্ত রাখতে বা নিজেরা ঝামেলা থেকে বাঁচতে শিশুদের স্ক্রিন ব্যবহারে উৎসাহ দেন। কানাডীয় এক সমীক্ষায় এ ব্যাপারে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। গবেষণা ও জরিপের ভিত্তিতে সংস্থাটি বলছে, এতে শিশুদের ভাষাগত ও সামাজিক দক্ষতা ব্যাহত হচ্ছে।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, দুই বছর বয়সী আড়াই হাজার শিশুর ওপর জরিপ চালায় ওই সংস্থা। কানাডা ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা বলছেন, ১৮ মাস বয়সের আগে শিশুদের টিভি বা মোবাইল স্ক্রিন ব্যবহার করতে দেওয়া উচিত না। তবে যুক্তরাজ্য এ ধরনের কোনো বয়সসীমা বেঁধে দেয়নি।

দ্য রয়াল কলেজ অব পেডিয়াট্রিকস অ্যান্ড চাইল্ড হেলথ বলছে, স্ক্রিন ব্যবহারের উপযোগী বয়সসীমা বেঁধে দেওয়ার ব্যাপারে যথেষ্ট তথ্য–উপাত্ত পাওয়া যায়নি।

গবেষণাটি চলে ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত। শিশুদের স্ক্রিন ব্যবহার নিয়ে মায়েদের জন্য প্রশ্ন তৈরি করা হয়। দুই, তিন ও পাঁচ বছর বয়সী শিশুর দক্ষতা ও উন্নয়ন নিয়ে এসব প্রশ্ন ছিল। কমপিউটার বা মোবাইলে টিভির অনুষ্ঠান, সিনেমা বা ভিডিও, খেলা দেখাকেই স্ক্রিন ব্যবহারের অংশ হিসেবে ধরা হয়।

প্রশ্নের উত্তরে মায়েরা জানান, দুই বছরের শিশুরা প্রতি সপ্তাহে ১৭ ঘণ্টা ধরে স্ক্রিন ব্যবহার করে। তিন বছরে যেতে যেতে স্ক্রিন ব্যবহারের সময়সীমা ২৫ ঘণ্টায় গিয়ে দাঁড়ায়। পাঁচ বছরে এসে যখন থেকে শিশুরা প্রাইমারি স্কুলে যায়, তখন থেকে সপ্তাহে ১১ ঘণ্টা স্ক্রিন ব্যবহার করে।

জামা পেডিয়াট্রিকসে গবেষণার এসব তথ্য প্রকাশিত হয়েছে। দেখা গেছে, বেশি সময় স্ক্রিনে কাটানো শিশুদের চেয়ে কম সময় স্ক্রিনে কাটানো শিশুদের সামাজিক দক্ষতা বেশি। তবে ঠিক কতটুকু সময় স্ক্রিনে কাটানো ক্ষতিকর, তা বোঝা যায়নি।

শতকরা ৯৯ ভাগ শিশু সপ্তাহে ২১ ঘণ্টা স্ক্রিনে সময় কাটায়শতকরা ৯৯ ভাগ শিশু সপ্তাহে ২১ ঘণ্টা স্ক্রিনে সময় কাটায়চিকিৎসক শেরি মাদিগান ও তাঁর সহকর্মীরা বলছেন, সময় বেঁধে না দিয়ে পরিবারের অন্যদের সঙ্গে সরাসরি যোগাযোগে স্ক্রিন ব্যবহার যেন প্রভাব না ফেলে, তা নিশ্চিত করতে হবে।

রয়্যাল কলেজ অব সাইক্রিয়াট্রিস্টের বেরনাদকা দুবিকা বলেন, ‘কোন বয়সী শিশুরা বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে এবং তাদের মানসিক স্বাস্থ্যে কী প্রভাব পড়ছে, তা বুঝতে আমাদের আরও গবেষণা করা দরকার।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here