saudi arabia
সৌদি আরব

বাংলাদেশে বিভিন্ন খাতে কয়েক শ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে সৌদি আরব। সংশ্লিষ্ট সৌদি সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য নিউ নেশন এ-সংক্রান্ত একটি সংবাদ প্রকাশ করেছে। বলা হচ্ছে, বিনিয়োগের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে একটি উচ্চপর্যায়ের সৌদি প্রতিনিধিদল আগামী মাসে বাংলাদেশ সফর করবে।

দ্য নিউ নেশনে আজ শুক্রবার প্রকাশিত খবরে বলা হয়েছে, বাংলাদেশে বিনিয়োগের উজ্জ্বল সম্ভাবনা দেখছে রিয়াদ। আগামী মাসে সৌদি আরবের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের বাংলাদেশ সফর করার কথা রয়েছে। ওই সফরে বাংলাদেশে বিনিয়োগের নানা সুযোগ নিয়ে আলোচনা হবে। সফর চলাকালীন সৌদি প্রতিনিধিদল বাংলাদেশের জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা, সংশ্লিষ্ট সরকারি সংস্থা ও বাণিজ্য সংস্থার নেতাদের সঙ্গে আলোচনায় অংশ নেবে।

নাম প্রকাশ না করার শর্তে এক সৌদি সরকারি কর্মকর্তা নিউ নেশনকে জানিয়েছেন, সার, সিমেন্ট ও পাওয়ার প্ল্যান্ট খাতে বিনিয়োগ করতে আগ্রহী সৌদি আরব। সৌদি প্রতিনিধিদলটি প্রায় কয়েক শ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব উত্থাপন করবে। সার, সিমেন্ট ও জ্বালানি খাত বাদে অবকাঠামো নির্মাণ প্রকল্পেও বিনিয়োগে আগ্রহী সৌদি আরব।

সৌদি আরবের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, তাঁরা বাংলাদেশে এরই মধ্যে বিনিয়োগের জন্য কিছু খাত বাছাই করেছে। এর মধ্যে রয়েছে ওষুধ শিল্প, পেট্রোকেমিক্যাল, টেলিকমিউনিকেশন, আইসিটি, জ্বালানি, অবকাঠামো নির্মাণ, জাহাজ নির্মাণ ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প।

সৌদি কর্মকর্তারা বলছেন, আগামী ফেব্রুয়ারির ১০-১১ তারিখে বাংলাদেশ সফর করবে সৌদি প্রতিনিধিদল। এই দলে থাকবেন সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ এবং অর্থনীতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীরা এবং সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসডিএফ) ও পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) প্রতিনিধিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here