Md. Abdul Hamid is the 16th and current President of Bangladesh
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, শুল্কদাতারা যাতে সহজে ও স্বাচ্ছন্দে শুল্ক পরিশোধ করতে পারে, সে লক্ষ্যে হয়রানিমুক্ত শুল্কবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে।

শনিবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বাণীতে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৯’ উপলক্ষে কাস্টমস বিভাগের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

আবদুল হামিদ বলেন, বর্তমানে বাণিজ্য, ভ্রমণসহ বিভিন্ন কারণে মানুষের দেশ-বিদেশে যাতায়াত এবং বিশ্বময় পণ্য পরিবহন অন্য যে কোনো সময়ের তুলনায় বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এর ফলে ব্যবসা-বাণিজ্য সহজীকরণসহ সীমান্ত সুরক্ষা ও নিরাপদ ভ্রমণের স্বার্থে সনাতন পদ্ধতির পরিবর্তে তথ্য প্র্রযুক্তিনির্ভর সীমান্ত ব্যবস্থাপনার গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে এ বছর বিশ্ব কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘এসএমএআরটি বর্ডারস ফর সিমলেস ট্রেড এন্ড ট্রান্সপোর্ট’ অত্যন্ত যথার্থ হয়েছে বলে তিনি মনে করেন।

রাষ্ট্রপতি আরও বলেন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি রাজস্ব আহরণ বৃদ্ধির মাধ্যমে দেশের উন্নয়ন কার্যক্রম আরও বেগবান করতে নিরাপদ ও অবাধ বাণিজ্য পরিবেশ নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশ কাস্টমস উন্নত তথ্যপ্র্রযুক্তি ব্যবহার ও কাস্টমস পদ্ধতি সরলিকরণের মাধ্যমে নিরাপদ ও অবাধ বাণিজ্যের পরিবেশ সৃষ্টি করতে সক্ষম হবে। দেশের অর্থনীতিকে টেকসই ও শক্তিশালীকরণসহ রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১ বাস্তবায়ন সুগম করতে বাংলাদেশ কাস্টমস নিরলস প্রয়াস অব্যাহত রাখবে বলে রাষ্ট্রপতি প্রত্যাশা ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here