cow india ২০১৪ সালে বিজেপির নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর গরু হত্যা বন্ধ নিয়ে কাজ করা কট্টরবাদী সংগঠনগুলো অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। ছবি: রয়টার্স
২০১৪ সালে বিজেপির নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর গরু হত্যা বন্ধ নিয়ে কাজ করা কট্টরবাদী সংগঠনগুলো অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। ছবি: রয়টার্স

আশ্রয়কেন্দ্রের পর এবার গরুর জন্য শ্মশান তৈরি করা হচ্ছে। ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ভোপাল পৌরসভায় মৃত গরুর সৎকারের জন্য শ্মশান করা হচ্ছে। ভারতে গরু সৎকারের জন্য এটিই হতে যাচ্ছে প্রথম শ্মশান।

গরুর জন্য শ্মশান তৈরির কথা জানিয়েছেন ভোপাল পৌরসভার মেয়র অলোক শর্মা। গতকাল শুক্রবার তিনি বলেছেন, কোনো গরুর অস্বাভাবিক বা অসময়ে মৃত্যু হলে ওই শ্মশানে দাহ করা হবে। এটিই হবে ভারতের গরু সৎকারের জন্য প্রথম শ্মশান।

মধ্যপ্রদেশে এখন শাসনক্ষমতায় আছে কংগ্রেস। গত মাসে কংগ্রেস বিজেপিকে পরাস্ত করে ক্ষমতায় আসে। এর আগে মুখ্যমন্ত্রী থাকার সময় বিজেপির শিবরাজ সিং চৌহান ভোপালে গরু সৎকারের জন্য শ্মশান বানানোর উদ্যোগ নিলেও তা কার্যকর হয়নি।

এর আগে গরু–ছাগলের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণের নির্দেশ দেন ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ। বিজেপির এই নেতা ক্ষমতায় এসে ওই রাজ্যে গোহত্যা, গোব্যবসা বন্ধ করেছেন। ভবঘুরে গরু-ছাগলদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণে প্রাথমিক পর্যায়ে ১০০ কোটি রুপি বরাদ্দ করেছেন। ভবঘুরে গরু-ছাগল যেন কৃষকের খেতের ফসল নষ্ট করতে না পারে, সে কারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here