নম্বর ঠিক রেখে অপারেটর বদলে ব্যয় কমে ৫৮ টাকায় নেমেছে, যা আগে ১৫৮ টাকা ছিল। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অপারেটর বদলের ক্ষেত্রে সিমের ওপর থাকা ১০০ টাকা সম্পূরক শুল্ক তুলে নেওয়ায় এই ব্যয় কমল।

এ বিষয়ে গত রোববার এক প্রজ্ঞাপন জারি করে এনবিআর। তাতে বলা হয়, মোবাইল অপারেটর ও এমএনপি সেবাদাতা প্রতিষ্ঠান প্রতি মাসের প্রথম সপ্তাহে কতগুলো নম্বর অপারেটর বদল করেছে, নম্বরের স্থিতি কত দাঁড়াল সে হিসাব বিটিআরসির কাছে বাধ্যতামূলকভাবে জমা দেওয়ার শর্তে কর কমানো হলো।

বিটিআরসি গত ১ অক্টোবর থেকে এমএনপি সেবা চালু করে। এর মাধ্যমে একজন গ্রাহক গ্রামীণফোন, রবি, বাংলালিংক অথবা টেলিটকের যেকোনো অপারেটরে যেতে পারেন নম্বর বদল ছাড়াই। এত দিন অপারেটর বদলে গ্রাহকের ব্যয় ১৫৮ টাকার মধ্যে ৫০ টাকা এমএনপির ফি বা মাশুল, মাশুলের ওপর ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর বা ভ্যাট সাড়ে ৭ টাকা এবং সিম পরিবর্তনের ওপর সম্পূরক শুল্ক ছিল ১০০ টাকা।

বিটিআরসি সিম পরিবর্তনের কর তুলে দেওয়ার জন্য টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছিল। আগের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতে সম্মতিও দিয়েছিলেন। তবে এ বিষয়ে তখন প্রজ্ঞাপন হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here