ইসি
নির্বাচন কমিশন

উপজেলা নির্বাচনের তফসিল কবে নাগাদ ঘোষণা করা হতে পারে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল সোমবার বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী মার্চ থেকে মে মাসের মধ্যে ধাপে ধাপে সারা দেশের চার শতাধিক উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

কমিশনের বৈঠকের আলোচ্যসূচি থেকে জানা যায়, আগামীকাল বেলা তিনটায় কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে পঞ্চম উপজেলা নির্বাচনের প্রস্তুতি এবং জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনসংক্রান্ত বিষয়ে আলোচনা হবে।

ইসি সচিবালয়ের যুগ্ম সচিব আবদুল বাতেন বলেন, ইসির বৈঠকে উপজেলা নির্বাচনের তফসিল কবে নাগাদ ঘোষণা হতে পারে এবং কয় ধাপে ও কোন কোন তারিখে ভোট গ্রহণ হতে পারে, সে বিষয়ে আলোচনা হবে। আলোচনার ভিত্তিতে পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামী ২ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইসি সচিবালয় সূত্র জানায়, পরীক্ষার বিষয়টি বিবেচনায় রেখে এবং শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে তফসিল ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে ফেব্রুয়ারির প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে। যেসব উপজেলার মেয়াদ আগে উত্তীর্ণ হবে, সেসব উপজেলায় আগে ভোট গ্রহণ করা হবে।

ইসি সচিবালয় থেকে আরও জানা যায়, উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য নির্বাচনের বিধিমালায় সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে শুরুতে এই নির্বাচনে বড় পরিসরে ইভিএম ব্যবহারের চিন্তাভাবনা থাকলেও শেষ পর্যন্ত ইসি সেই চিন্তা থেকে সরে দাঁড়াতে পারে। এর কারণ ইসির জন্য জাতীয় সংসদ নির্বাচনের ছয়টি আসনে ইভিএম ব্যবহারের অভিজ্ঞতা ভালো হয়নি। সব আসনেরই কমবেশি কেন্দ্রে ইভিএম বিকল হয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। যে কারণে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারে ইসি সতর্কভাবে এগোতে চায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here