জয়পুরহাট সুগার মিলের আখ মাড়াই মৌসুমের শুভ উদ্বোধন

৭.২৫ রিকোভারীতে ৫ হাজার মে:ট: চিনি উৎপাদনের লক্ষ্য মাত্রা নিয়ে দেশের বৃহৎ জয়পুরহাট সুগার মিলস্ লি: এর ২০১৮-২০১৯ মৌসুমের ৫৬ তম আখ মাড়াই কার্যক্রমের শুভ উদ্বোধন হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বিকেল ৩ টায় মিলের কেইন কেরিয়ার এর পার্শ্বে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

দোয়া মাহফিল শেষে ডোংগায় আখ নিক্ষেপের মাধ্যমে মাড়াই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম জিয়াউল ফারুকের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান,প্রবীন আখ চাষী আব্বাস আলী মন্ডল। এ সময় উপস্থিত ছিলেন মিলের মহাব্যবস্থাপক (কৃষি) আব্দুল বারী, মহাব্যবস্থাপক (অর্থ) রাব্বিক হাসান, মহাব্যবস্থাপক (প্রশাসন) খুরশিদ জাহান মাফরুহা, পাঁচবিবির বিশিষ্ট আথখ চাষী ওয়াহেদুজ্জামান চৌধুরী, শ্রমিক ইউনিয়নের সভাপতি আলী আকতার,সাধারন সম্পাদক আহসান কবীর রুমেলসহ বিশিষ্ট আখ চাষী ও মিলের অন্যান্য কর্মকর্তা- কর্মচারীরা।

উপ-মহাব্যবস্থাপক(সম্প্র) আব্দুস সালাম ফকির জানান, এবার মাড়াই কার্যক্রম চলবে ৪৮ দিন। যা গত বছরের তুলনায় ৩ দিন বেশি। এ মৌসুমে ৬ হাজার ৫শ’ একর জমিতে আখ দন্ডায়মান রয়েছে। এ থেকে এবার ৭০ হাজার মে:ট: আখ পাওয়া যাবে যা মাড়াই করে শতকরা ৭.২৫ রিকোভারীতে ৫ হাজার মে:ট: চিনি উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।

এবার চলতি মৌসুমে আখ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১২ হাজার একর জমি। গত ২৭ সেপ্টেম্বর থেকে আখ রোপন শুরু হয়ে এ পর্যন্ত টার্গেট অর্জিত হয়েছে প্রায় ৩ হাজার একর জমি এবং এ আখ রোপন কার্যক্রম আগামী ফেব্রæয়ারী মাস পর্যন্ত চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here