হ্যারি-কেন-টটেনহ্যাম-হটসপার-গ্রুপ-জি-২০১৮-বিশ্বকাপ-আরটিভি-অনলাইন-ইংল্যান্ড-দল-আরটিভি-অনলাইন-England-World-Cup-squad-Trent-Alexander-Arnold-Gareth-Southgate-
ইংল্যান্ড ২০১৮ সালের বিশ্বকাপের চূড়ান্ত দল

ইংল্যান্ড ২০১৮ সালের বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেছে। রাশিয়া বিশ্বকাপে দেখা যাবে না অভিজ্ঞ গোলরক্ষক জো হার্টকে। সর্বাধিক অভিজ্ঞ ফুটবলারকেই ২৩ সদস্যের বিশ্বকাপ দলে রাখছেন না ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। আজ বুধবার ঘোষণা করা ইংলিশ শিবিরে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ১৯ বছর বয়সী ট্রেন্ট আলেক্সান্ডার-আরনোল্ড। তরুণ এই রাইট ব্যাক লিভারপুলের হয়ে খেলেন। ১৯৬৬ সালের চ্যাম্পিয়ন দলটিতে সুযোগ পেয়েছেন ইনজুরিতে থাকা টটেনহ্যাম ফরোয়ার্ড হেরি ক্যানও।খবর অনুযায়ী, গ্যারেথ সাউথগেট ফোন করে হার্টকে জানিয়ে দেন রাশিয়া বিশ্বকাপে দলের সঙ্গে তাকে নিয়ে যাওয়া হবে না। কিন্তু উল্লেখযোগ্যভাবে সাউথগেটের কোচিংয়ে বহু ম্যাচে হার্টই ছিলেন প্রথম পছন্দ। সেখানে হঠাৎ করে এই সিদ্ধান্ত প্রথমে বিশ্বাস করতে পারেননি অনেকেই।

এখনও পর্যন্ত ইংল্যান্ডের জার্সি গায়ে মোট ৭৫টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন হার্ট। ২০১৭ সালের নভেম্বরে শেষ বার জাতীয় দলের জার্সিতে মাঠে নামেন গোলরক্ষক। ব্রাজিলে আয়োজিত ২০১৪ বিশ্বকাপে তিনিই ছিলেন ইংল্যান্ডের প্রধান গোলরক্ষক। কিন্তু চার বছরের মাথায় তাঁরই জায়গা হলো আসন্ন ফুটবল বিশ্বকাপে। বিশ্বকাপে হার্টের সুযোগ না পাওয়ার পিছনে অন্যতম কারণ হতে পারে সাম্প্রতিক পারফরম্যান্স। মানচেস্টার সিটি থেকে চলতি মৌসুমে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডে ধারে খেলতে গিয়েছিলেন হার্ট। কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। একের পর এক ম্যাচে গোল হজম করেছেন অনায়াস ভঙ্গিতে। আর সে কারণেই তাকে বিশ্বকাপের আসরে দলে রাখার ঝুঁকি নেননি ব্রিটিশ ম্যানেজার।

ট্রেন্ট আলেক্সান্ডার-আরনোল্ড

গ্রুপ ‘জি’ এর লড়াইয়ে ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে নামবে ইংল্যান্ড। ২৪ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে পানামার মুখোমুখি হবে একারের বিশ্ব সেরা দলটি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে শক্তিশালী বেলজিয়ামের বিরুদ্ধে লড়বে সাউথগেটের শিষ্যরা।

২৩ সদস্যের ইংলিশ স্কোয়াডগোলকিপার  জ্যাক বাটল্যান্ড (স্টোক সিটি), জর্ডান পিকফোর্ড (এভারটন),  নিক পোপ (বার্নলে)।

ডিফেন্ডার  ট্রেন্ট আলেক্সান্ডার-আরনোল্ড (লিভারপুল), গ্যারি কাহিল (চেলসি), কাইল ওয়াকার (ম্যানচেস্টার সিটি), জন স্টোনস (ম্যানচেস্টার সিটি), হ্যারি ম্যাগুইর (লেইস্টার সিটি), ড্যানি রোজ (টটেনহ্যাম হটসপার), অ্যাশলে ইয়ং (ম্যানচেস্টার ইউনাইটেড), ফিল জোন্স (ম্যানচেস্টার ইউনাইটেড), কাইরান ট্রিপিয়ার (টটেনহ্যাম হটসপার), ফ্যাবিয়ান ডেলফ (ম্যানচেস্টার সিটি)।

মিডফিল্ডার ডেল আলি (টটেনহ্যাম হটসপার), জর্ডান হেন্ডারসন (লিভারপুল), এরিক ডিয়ার (টটেনহ্যাম হটসপার), জেস লিনগার্ড (ম্যানচেস্টার ইউনাইটেড), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি), রুবেন লোফটাস-চেক (চেলসি)।

ফরোয়ার্ড হ্যারি কেন (টটেনহ্যাম হটসপার), জ্যামি ভার্ডি (লেইস্টার সিটি), মার্কস র‌্যাশফোর্ড (ম্যানচেস্টার ইউনাইটেড), ড্যানি ওয়েলবেক (আর্সেনাল)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here